আগস্টের শেষেই আফগানিস্তান ছাড়বে মার্কিন সেনারা

যুক্তরাষ্ট্রের চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের কথা ছিল । তবে এর আগেই আগামী আগস্টের শেষ নাগাদ আফগানিস্তান ছাড়ছে মার্কিন সেনারা । আর গতকাল শুক্রবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এ তথ্য জানিয়েছেন। আর খবর এএফপির । তবে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জেন সাকি বলেন, প্রেসিডেন্ট বাইডেন মনে করেন, শুধু সামরিক উপায়ে আফগানিস্তানে যুদ্ধে জেতা সম্ভব নয়; সামরিক বাহিনী প্রত্যাহার করা হলেও যুক্তরাষ্ট্র আগামী দিনগুলাতেও আফগানিস্তানের নিরাপত্তা ও মানবিক সহায়তা প্রদানে কাজ করে যাবে ।

তবে আফগানিস্তানে যুদ্ধ শুরুর প্রায় দুই দশক পর যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সেনারা দেশটির সবচেয়ে বড় বাগরাম বিমানঘাঁটি ত্যাগ করেছে । আর গতকাল এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন । তবে এর পরপরই হোয়াইট হাউসের পক্ষ থেকে মার্কিন সেনাদের আফগানিস্তান ত্যাগের নতুন এ সময়সীমা জানাল হোয়াইট হাউস । তবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ফাওয়াদ আমান টুইটার বার্তায় বলেন, বাগরাম বিমানঘাঁটি থেকে মার্কিন ও সামরিক জোটের সব সেনা চলে গেছে । তবে আফগান বাহিনী বিমানঘাঁটির নিরাপত্তার দায়িত্ব নেবে । তবে তারাই সেখান থেকে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে।

তবে সবশেষ বিদেশি সেনা কবে, কখন বাগরাম বিমানঘাঁটি ছেড়েছে, সে সম্পর্কে সুনির্দিষ্ট করে কিছু বলেনি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর । আর এমনকি আফগান বাহিনীর কাছে আনুষ্ঠানিকভাবে কবে এই বিমানঘাঁটি হস্তান্তর করা হবে, সে সম্পর্কেও কিছু জানানো হয়নি। আফগান তালেবান বাগরাম বিমানঘাঁটি থেকে বিদেশি সেনা প্রত্যাহারকে স্বাগত জানিয়েছে ।

তবে প্রায় দুই দশক ধরে চলা আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রধান বিমানঘাঁটি ছিল বাগরাম । আর আফগানিস্তানে নিয়োজিত মার্কিন ও ন্যাটো বাহিনী এত দিন রাজধানী কাবুল থেকে ৫০ কিলোমিটার উত্তরের এই বিমানঘাঁটি ব্যবহার করে আসছিল । তবে আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সংশ্লিষ্টতার সময় এই বিমানঘাঁটিতে হাজারো সেনার উপস্থিতি ছিল।

তবে এখন আফগান যুদ্ধের ইতি টানার প্রক্রিয়া জোরেশোরে এগিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র । তবে সেনা প্রত্যাহারের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র গত ১ মের আগেই ছয়টি সামরিক ঘাঁটি আফগান বাহিনীর কাছে হস্তান্তর করেছে । আর এপ্রিলেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আফগান যুদ্ধের সমাপ্তি টানার ঘোষণা দিয়েছিলেন। বলেছিলেন, ১ মে থেকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হয়ে ১১ সেপ্টেম্বরের আগে তা শেষ হবে।

Leave a Comment