আইসক্রিম থকথকে ও ঘন হয় কীভাবে?

আপনি জানেন আইসক্রিম কীভাবে থকথকে ও ঘন হয়?

ছোট-বড় সবারই একটি পছন্দের খাবার হলো আইসক্রিম। ঠাণ্ডাজনিত সমস্যা বা অন্য কোনো মারাত্মক অসুবিধা না থাকলে, শিশু থেকে শুরু করে যে কোনো বয়সের মানুষের পছন্দের তালিকায় আইসক্রিম থাকবেই।

আইসক্রিম মূলত ঘন এবং থকথকে ধরণের হয়ে থাকে। এ কারণেই মূলত আইসক্রিম খেতে অন্যরকম একটা স্বাদ পাওয়া যায়। কিন্তু আইসক্রিম গলে গেলে সেই থকথকে ভাবটা আর থাকে না। ফলে সেই আইসক্রিম খেতে তেমন একটা তৃপ্তি পাওয়া যায় না।

তো চলুন জেনে নিই, আইসক্রিম কীভাবে থকথকে ও ঘন হয়।

আইসক্রিম নিয়ে দীর্ঘদিন গবেষণায় লিপ্ত ছিলেন যুক্তরাষ্ট্রের অন্যতম গবেষণাকেন্দ্র “ম্যাসাচুসেটস ইনস্টিটউট অব টেকনোলজি” এর বায়ো কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং দপ্তরের প্রবীণ অধ্যাপক ডোনাল্ড ইসন।

গবেষণা থেকে জানা যায়, আইসক্রিম থকথকে ও ঘন করে তোলার জন্য জুগ্লিয়া রেমিগেরিয়া ব্যাকটেরিয়া ব্যবহৃত হয়।এ ব্যাকটেরিয়ার কোষে থাকে জুল্গান নামক এক জৈব রাসায়নিক দ্রব্য। প্রায় সর্বদাই তাদের গা থেকে এ রাসায়নিক দ্রবের ক্ষরণ ঘটে। আর রাসায়নিক গঠনের জন্য এটি পরস্পরের সঙ্গে সংযুক্ত একটি বেশ বড়সড় ‘পলিস্যাকারাইড’ জাতীয় শর্করা।

এখন প্রশ্ন হচ্ছে জুগ্লিয়া ব্যাকটেরিয়া এই শর্করা কোত্থেকে সংগ্রহ করে?

আমরা জানি, পানির সাথে লৌহ উপাদান থাকে। জুগ্লিয়া ব্যাকটেরিয়া সেই লৌহ উপাদান থেকে খুব সহজেই শর্করা সংগ্রহ করে ফেলে। আর এই ব্যাকটেরিয়া শরীরে এক ধরণের তড়িৎ আধান ধারণ করে। পানি থেকে সংগ্রহীত ধাতুগুলির সাহায্যে জুগ্লিয়া ব্যাকটেরিয়া পানির চেয়ে বেশি ঘনত্ব বিশিষ্ট একটি স্বতন্ত্র আবেশ গঠন করতে সক্ষম হয়। যা আইসক্রিমকে থকথকে ও ঘন করে দেয়।

লেখা: মেহেজাবীন শারমিন প্রিয়া।

Leave a Comment