অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকে সরে গেলেন বেন স্টোকস

অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকে সরে গেলেন বেন স্টোকস

বেন স্টোকসের কাছে ঋণী ইংল্যান্ড ও ওয়েলশ ক্রিকেট বোর্ড (ইসিবি)। দেশটিকে একমাত্র ওয়ানডে বিশ্বকাপ এনে দেওয়ার কীর্তি তো আছেই। কিছুদিন আগে যখন মূল ওয়ানডে দলকে করোনার কারণে পাকিস্তান সিরিজ থেকে ছিটকে দিয়েছিল, সে সময় হাতের চোট উপেক্ষা করেও অনভিজ্ঞ এক দলকে নেতৃত্ব দেওয়ার জন্য ফিরেছিলেন এই অলরাউন্ডার। পুরোপুরি সুস্থ না হয়েও প্রচণ্ড ব্যথা নিয়ে সে সিরিজ খেলার ব্যাপারে স্টোকস বলেছেন, দল এমন বিপদে না পড়লে এমন চোট নিয়ে খেলার কথা চিন্তাও করতেন না।

এমন এক নিবেদিত ক্রিকেটারকে ভারতের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ টেস্ট সিরিজে পাচ্ছে না ইংল্যান্ড। চোটের কারণে এমনিতেও শুরু দিকে দুটি ম্যাচ খেলা হতো না। আজ একেবারে সিরিজ থেকেই নাম কাটিয়ে নিয়েছেন। সে সঙ্গে অনির্দিষ্ট কালের জন্য সব ধরনের ক্রিকেট থেকেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন স্টোকস।

ঋণী ইংল্যান্ড ও ওয়েলশ ক্রিকেট বোর্ড (ইসিবি) বেন স্টোকসের কাছে । বিশ্বকাপ এনে দেওয়ার কীর্তি তো আছেই দেশটিকে একমাত্র ওয়ানডে । করোনার কারণে পাকিস্তান সিরিজ থেকে ছিটকে দিয়েছিল, সে সময় হাতের চোট উপেক্ষা করেও অনভিজ্ঞ এক দলকে নেতৃত্ব দেওয়ার জন্য ফিরেছিলেন এই অলরাউন্ডার কিছুদিন আগে যখন মূল ওয়ানডে দলকে। পুরোপুরি সুস্থ না হয়েও প্রচণ্ড ব্যথা নিয়ে সে সিরিজ খেলার ব্যাপারে স্টোকস বলেছেন, দল এমন বিপদে না পড়লে এমন চোট নিয়ে খেলার কথা চিন্তাও করতেন না।

ইংল্যান্ড এমন এক নিবেদিত ক্রিকেটারকে ভারতের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ টেস্ট সিরিজে পাচ্ছে না । দুটি ম্যাচ খেলা হতো না চোটের কারণে এমনিতেও শুরু দিকে । তবে আজ একেবারে সিরিজ থেকেই নাম কাটিয়ে নিয়েছেন তিনি । সব ধরনের ক্রিকেট থেকেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন স্টোকস সে সঙ্গে অনির্দিষ্ট কালের জন্য । সরাসরি কোনো কারণ দেখানো হয়নি , এ সিদ্ধান্তের বিষয়ে । এই সিদ্ধান্ত স্টোকসের তবে ইসিবির বিবৃতিতে যে ব্যাখ্যা দেওয়া হয়েছে, সেটায় বোঝা গেছে মানসিক অবসাদ থেকে মুক্তির লক্ষ্যেই । একটি সিরিজ মানেই কঠিন পরীক্ষা করোনাকালে।

দীর্ঘ সময় পরিবার থেকে দূরে থাকতে হচ্ছে কোয়ারেন্টিন পর্ব, আইসোলেশন ও জৈব সুরক্ষা মিলিয়ে ক্রিকেটারদের । একটা সময় সফরে কাটিয়েছেন স্টোকস সে সঙ্গ গত এক বছর অনেক বড় । পরিবার থেকে দূরে থাকতে হয়েছিল ঘরের মাঠের খেলাগুলোতেও । তবে এরই মাঝে পাকিস্তানের সঙ্গে গত বছর সিরিজের মাঝপথে একবার নিউজিল্যান্ডে গিয়েছিলেন বাবাকে দেখতে তারা । তবে ডিসেম্বরে বাবার মৃত্যু সংবাদও পেয়েছেন বেন ।

নিজের অনুভূতি ও ভালো থাকার ব্যাপারে মুখ খুলে বেন অনেক সাহসের পরিচয় দিয়েছে এ ব্যাপারে এক বিবৃতিতে ইংল্যান্ডের ছেলেদের ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক অ্যাশলি জাইলস বলেছেন । তাদের সুরক্ষা দেওয়া সব সময় আমাদের মূল লক্ষ্য ছিল আমাদের লোকজনকে মানসিকভাবে ভালো রাখা । শীর্ষ মানের খেলা উপহার দেওয়া অনেক চাপ সৃষ্টি করে এবং স্বাভাবিক সময়েই খেলার জন্য প্রস্তুত হওয়া । তবে বর্তমান মহামারির সময়ে সেটা আরও বহুগুণে বেড়েছে গেছে ।

অনেক বড় একটা সময় পরিবার থেকে দূরে থাকা, ন্যূনতম স্বাধীনতার মধ্যে থাকা খুবই কঠিন । তবে গত ১৬ মাস ধরে ধারাবাহিকভাবে এমন আবহের মধ্যে খেলার প্রভাব সবার মধ্যেই পড়েছে করোনার কারণে ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যের কী হাল সেটাও প্রকাশ পেয়েছে জাইলসের বিবৃতিতে । তবে বেনের যতটুকু সময় দরকার ততটুকুই পাবে । আর আশা করি ভবিষ্যতেও ইংল্যান্ডের হয়ে তাঁকে খেলতে দেখব ।’ তবে ইংল্যান্ডের টেস্ট স্কোয়াডে স্টোকসের বিকল্প হিসেবে ক্রেগ ওভারটনকে নেওয়া হয়েছে বলে জানা যায় ।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *