অনলাইনে হয়রানি বন্ধে কঠোর হচ্ছে ফেসবুক

সাংবাদিক, অধিকারকর্মী ও তারকাদের ওপর অনলাইনে বিভিন্ন ধরনের হয়রানি ও নির্যাতন ঠেকাতে নতুন সুরক্ষাব্যবস্থা চালু করেছে ফেসবুক। ফেসবুকের কোন অ্যাকাউন্ট থেকে কাউকে হয়রানি ও নির্যাতন করলে বন্ধ করে দেওয়া হবে সংশ্লিষ্ট অ্যাকাউন্ট। সামাজিক যোগাযোগমাধ্যমটির নিরাপত্তা বিভাগের প্রধান অ্যান্টিগোন ডেভিস গত বুধবার এসব কথা জানান। ডেভিস বলেন, ‘আমরা আমাদের প্ল্যাটফর্মে নির্যাতন ও হয়রানি সহ্য করি না। এ ধরনের কর্মকাণ্ড শনাক্ত হলে আমরা পদক্ষেপ নেই। তারকাদের সঙ্গে অনলাইনে যৌন হয়রানিসহ এ ধরনের কাজে যাঁরা জড়িত, তাঁদের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। এখন এর পরিধি আরও বাড়ানো হয়েছে।

তারকাদের পাশাপাশি সাংবাদিক ও অধিকারকর্মীদেরও এ সেবা দেওয়া হচ্ছে বলে জানান ডেভিস। তিনি বলেন, নিজ নিজ ক্ষেত্রে কাজের জন্য সাংবাদিক ও অধিকারকর্মীরা অনলাইনে হয়রানি ও নির্যাতনের শিকার হচ্ছেন। আমরা কাউকে হয়রানি–নির্যাতনের ক্ষেত্রে ফেসবুককে অস্ত্র হিসেবে ব্যবহার করতে দেব না।’ একই সঙ্গে ফেসবুক কর্তৃপক্ষ রাষ্ট্র–সম্পর্কিত ও যেসব অ্যাকাউন্ট সংঘবদ্ধভাবে হয়রানির সঙ্গে যুক্ত কিংবা কারও কণ্ঠরোধে ব্যবহার হচ্ছে, সেসব অ্যাকাউন্ট বন্ধ করতে শুরু করেছে বলেও জানান ডেভিস। তিনি ফেসবুক ব্যবহারকারীদের সতর্ক করে বলেন, ‘আমাদের নীতির বিরুদ্ধে গেলে কিংবা বারবার নিয়ম ভঙ্গ করলে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে।’

ব্যবহারকারীদের সুরক্ষায় দুর্বলতার জন্য সম্প্রতি সমালোচিত হয়েছে ফেসবুক। প্রতিষ্ঠানের সাবেক কর্মী ফ্রান্সিস হাউগেন ফেসবুকের অভ্যন্তরীণ বেশকিছু নথি সংবাদমাধ্যমে ফাঁস করে হইচই ফেলে দেন। ফাঁস হওয়া ফেসবুকের নিজস্ব অনুসন্ধানে দেখা গেছে, ইনস্টাগ্রামসহ ফেসবুকের অন্যান্য সেবা কিশোর–কিশোরীদের মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। এ অভিযোগের বিষয়ে যুক্তরাষ্ট্রের সিনেটররা উদ্বেগ জানিয়েছেন।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *