অধিবেশন বসছে সংসদের কাল ১৪তম

অধিবেশন বসছে সংসদের কাল ১৪তম

আগামীকাল (১ সেপ্টেম্বর) বিকেল ৫টায় জাতীয় সংসদের ১৪তম অধিবেশন বসছে । এ অধিবেশন শুরু হবে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে । তবে এবারের অধিবেশন চলবে মাত্র চার কার্যদিবস। এবারও মানা হবে কঠোর স্বাস্থ্যবিধি করোনার কারণে ।

করোনার কারণে এবারও শুক্রবার (৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদের বৈঠক বসবে। ওই দিন বিকেল সাড়ে ৪টায় বসবে অধিবেশন । বেলা ১১টায় সংসদ অধিবেশন বসবে এছাড়াও ২ ও ৪ সেপ্টেম্বর । এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে করোনার কারণে তাড়াতাড়ি অধিবেশন শেষ করতে। তবে এবারও সংসদে প্রবেশের অনুমতি পাচ্ছেন না সাংবাদিকরা। তবে সংসদের একাধিক কর্মকর্তা রংপুর ডেইলীকে এ তথ্য নিশ্চিত করেন।

করোনা সংক্রমণ প্রতিরোধে অধিবেশনের সময় সাংবাদিকদের পাস সরবরাহ করা সম্ভব হচ্ছে না সংসদের যুগ্মসচিব মো. তারিক মাহমুদ রংপুর ডেইলীকে জানিয়েছেন ।সব কার্যক্রম সংসদ বাংলাদেশ টেলিভিশনে সরাসরি সম্প্রচার হবে জনস্বার্থে অধিবেশনের ।

করোনা পরীক্ষা করে সংসদ সদস্য ও সংশ্লিষ্ট ব্যক্তিদের অধিবেশনে যেতে হয় সংসদ কর্মকর্তারা জানিয়েছেন। তবে অধিবেশনের কার্যদিবসের মধ্যে বিরতি রাখলে কেউ সংক্রমিত হতে পারেন। আর এজন্য শুক্রবারও অধিবেশন চালানোর পরিকল্পনা রয়েছে।

চতুর্থ অধিবেশন আসন্ন অধিবেশনটি হবে চলতি বছরের । গত ৩ জুলাই শেষ হয়েছিল সংসদের ১৩তম অধিবেশন, যেটি ছিল বাজেট অধিবেশন। গত কয়েকটি অধিবেশন বসেছে করোনার প্রাদুর্ভাবের মধ্যে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে স্বাস্থ্যবিধি মেনে । পরবর্তী ৬০ দিনের মধ্যে অধিবেশন ডাকার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে জাতীয় সংসদের এক অধিবেশন শেষ হওয়ার ।

তবে এবারের অধিবেশনের শুরুতে পাঁচজন সভাপতিমণ্ডলী সদস্যদের নাম ঘোষণা করা হবে । বৈঠক পরিচালনা করবেন স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদের । তবে এরপর আওয়ামী লীগের সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফের মৃত্যুতে শোক প্রস্তাব আনা হবে। শোকপ্রস্তাব গ্রহণ শেষে মরহুমের আত্মার প্রতি সম্মান প্রদর্শনের জন্য সবাই দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করবেন। তবে এরপর মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হবে। তার পরে সংসদের রীতি অনুযায়ী অধিবেশন মুলতবি করা হবে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *