অটো রিক্সায় এলইডি লাইট ব্যবহারে অহরহ ঘটছে দূর্ঘটনা

দিনাজপুরে অটো রিক্সায় এলইডি লাইট ব্যবহারে অহরহ ঘটছে দূর্ঘটনা

দিনাজপুর শহরসহ বিভিন্ন উপজেলায় ব্যাটারীচালিত অটোরিক্সায় এলইডি লাইটের ব্যবহারে সন্ধার পর রাস্তা ঝাপসা দেখায় এতে ঘটছে ছোট-বড় সড়ক দূর্ঘটনা। অনেকে মোটরসাইকেল, অটোরিক্সা, পিকআপসহ বিভিন্ন যানেও তীব্র সাদা আলোর এই এলইডি লাইট ব্যবহার করছে।

 

সন্ধার পর রাতে চলাচলকারী অটোভ্যান ও অটোরিক্সায় এলইডি হেডলাইটের আলো বিপদের কারণ হয়ে দাড়িয়েছে। রাতে চলাচলকারী বিভিন্ন যানবাহন ও পথচারীদের চোখে তীব্র সাদা আলোর প্রতিক্রিয়া ঘটায়। এই হেডলাইটের ব্যবহারে বিপরীতদিক থেকে আসা মোটরসাইকেলসহ অন্যান্য যানবাহন এলইডি লাইটের কড়া আলোয় কিছুই দেখা যায় না। এতে দূর্ঘটনা ঘটছে।

 

জেলায় কোন রকম নিয়মনীতির তোয়াক্কা না করেই চলছে হাজার হাজার অটোরিক্সা। নেই কোন বৈধ কাগজপত্র, নেই কোন ড্রাইভিং প্রশিক্ষন। যে যার মতো করেই চালাচ্ছে অটোরিক্সা। ব্যবহার করছে ইচ্ছেমত এলইডিসহ বিভিন্ন ধরনের লাইট।

 

এ ব্যাপারে অটোভ্যান চালক সত্যনাথ বলেন, অটোর আসল হেডলাইট ব্যবহার হলে চার্জ খরচ বেশী হয়, তাই এলইডি হেডলাইট ব্যবহার করা হয়, ফলে কম খরচে বেশী আলো পাওয়া যায়। আশাদুল হক নামে এক মোটরসাইকেল আরোহী বলেন, অটোরিক্সার অত্যাচারে রাতে মটরসাইকেল চালানো খুব অসুবিধা হয়ে পড়ে, সামনে অটো আসলে হেডলাইটের আলোয় কিছুই দেখা যায় না, চোখ একদম ঝাপসা হয়ে আসে, তখন কিছুই বুঝা যায় না। এতে দূর্ঘটনা আশঙ্কা থাকে।

 

সাজ্জাদ হোসেনসহ পথচারী এবং বিভিন্ন যানবাহনের চালকরা বলছেন, বড় ধরনের দূর্ঘটনা এড়াতে তীব্র আলোর এলইডি লাইটের ব্যবহার অবিলম্বে নিষিদ্ধ করতে এবং এ বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে প্রশাসন ও পৌরসভা কৃর্তৃপক্ষের দৃষ্টি দেয়া প্রয়েজেন।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *