অগ্নিকাণ্ডে নিহতদের লাশ বুঝে পেতে তিন সপ্তাহ লাগবে

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের লাশ শনাক্ত করে পরিবারের কাছে বুঝিয়ে দিতে অন্তত তিন সপ্তাহ লাগতে পারে বলে জানিয়েছে পুলিশ।

শুক্রবার সিআইডির বিশেষ সুপার (ফরেনসিক) রোমানা আক্তার ঢাকা মেডিকেল কলেজ মর্গে সাংবাদিকদের এ কথা জানান।

এর আগে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত ব্যক্তির লাশ দেখে চেনার উপায় নেই উল্লেখ করে নারায়ণগঞ্জ পুলিশ জানিয়েছে, ডিএনএ পরীক্ষার ভিত্তিতে স্বজনদের কাছে তা হস্তান্তর করা হবে।

রোমানা আক্তার জানান, ডিএনএ পরীক্ষা করে মৃতদের শনাক্ত করার এই কাজটি করবে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ- সিআইডির ফরেনসিক বিভাগ। ইতোমধ্যে তারা কাজও শুরু করে দিয়েছে।

তিনি বলেন, প্রতিটা মৃতদেহ থেকে দাঁত ও হাড় সংগ্রহ করা হবে। দাঁত ও হাড়ের মাধ্যমে ডিএনএ পরীক্ষার মাধ্যমে শনাক্ত করতে অন্তত ২১ দিন সময় লাগবে।

শনাক্ত হওয়ার পর পুলিশ মৃতদেহগুলো স্বজনদের কাছে হস্তান্তরের ব্যবস্থা করবে বলে জানান এই সিআইডি কর্মকর্তা।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় সজীব গ্রুপের ওই কারখানায় বৃহস্পতিবার বৃহস্পতিবার বিকালে ভয়াবহ আগুন লাগে। এ ঘটনায় এখন পর্যন্ত ৫৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

বৃহস্পতিবার রাতেই ৩ জনের মৃত্যুর কথা জানানো হয় স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে। শুক্রবার ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থল থেকে আরও ৪৯ টি মরদেহ উদ্ধার করে। এছাড়া ঢামেকে চিকিৎসাধীন অবস্থায় আরও একজন মৃত্যুবরণ করেন।  

নারায়ণগঞ্জ জেলার জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার সালেহ উদ্দিন আহমেদ ৪৮টি মৃতদেহের সুরতহাল তৈরি করা হয়েছে বলে জানান। তিনি বলেন, মৃতদেহগুলো পুড়ে এতটাই বিকৃত হয়ে গেছে যে সেগুলো দেখে আর পরিচয় বোঝার সুযোগ ছিল না।

সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর মনির বলেন, উচ্চ মাত্রায় বার্ন হলে যে অবস্থা হয়, এই মৃতদেহগুলোরও এই অবস্থা। দুয়েকজন ছাড়া বাকিগুলো বোঝা যায় না, কুঁচকে গেছে। নারী না পুরুষ তাও বোঝা যায় না।

মৃতদেহগুলোর ময়নাতদন্ত চলছে জানিয়ে নারায়ণগঞ্জ সদর থানার ওসি শাহ জামান বলেন, অনেক মৃতদেহের হাড়ও পুড়ে গেছে, ১১ জন এসআই মৃতদেহগুলোর সুরতহাল তৈরি করেছেন। মৃতদেহগুলো অনেক বেশি পুড়ে যাওয়ায় ডিএনএ নমুনা সংগ্রহ করে মেলানো ছাড়া অন্য কোনোভাবে পরিচয় শনাক্তের উপায় নেই।

সহকারী ডিএনএ সিস্টেম এনালিসিস্ট নুসরাত ইয়াসমিন বলেন, যারা স্বজনদের নিখোঁজ থাকার কথা জানিয়েছেন, পরিচয় শনাক্তের জন্য তাদের ডিএনএ নমুনাও নেওয়া হচ্ছে। এ পর্যন্ত ১৮ জন স্বজনের নমুনা সংগ্রহ করা হয়েছে। শনিবার সকাল থেকে আবারও নমুনা সংগ্রহ করা হবে।

ডিএনএ পরীক্ষার জন্য নমুনা দিতে তিনি কাছের আত্মীয় বাবা, মা, ভাই বোনদের আসার অনুরোধ জানিয়েছেন তিনি।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *