মন ভাল রাখার গোপন টিপস

চূড়ান্ত রকমের একা

কেউ চায় না তার মন খারাপ করে থাকতে সবাই চায় তার মন ভালো থাক। তাই সব মানুষে চায় তার মন ফুরফুরে রাখতে। আর বর্তমান যান্ত্রিক জীবনে প্রাণ খুলে হাসার সময় আমাদের নেই এখান। তারপরে তো কাজের চাপ আছে। তার কারণে বড়ছে স্ট্রেস ও মানসিক অবসাদ দিন দিন মানুষের। এক্ষেত্রে মন ভালো রাখার কিছু সহজ উপায় রয়েছে।

মন ভাল রাখতে স্বাস্হ্যকর খাবার ও পর্যাপ্ত ঘুৃম একান্ত জরুরি। ঠিক সময় খাবার খাবেন ও খাবার সময় বদলাবেন না। আর প্রতি দিন ৮ ঘন্টা ঘুম পারবেন। দেখবেন আপনার মন এমনিতে ভালো থালবে।

কখনো ও মনে চেপে রাখবে না নিজের ইচ্ছেগুলো। আপনার আন্তবিশ্বাস অনেকটা বাড়বে যদি মন যা চায় তাই করে দেখ তো।

একটি লিস্ট তৈরি করো যাতে নিজের জীবদ্দশায় ঠিক কি কি করবেন তা যেন লেখা থাকে। তাতে করে আপনার লক্ষ্য স্হির থাকবে। আপনি নিজেকে অনেক বেশি আন্তবিশ্বাসী বলে মনে করবেন যদি আপনি নিজের মনকে মনসংযোগ বাড়তে পার।

মন ভালো রাখতে চাইলে হাসি সবচেয়ে উল্লেখযোগ্য একটি উপায়। আর তাই প্রাণ খুলে হাসুন। মানসিক শান্তি প্রদান করতে মস্তিষ্কে এন্ডরফিনের মাত্রা বাড়তে সাহায্য করে।

যেখানে শান্তি অাছে, মানুষের ভিড় অনেক কম তেমন জায়গা থেকে ঘুরে আসুন যে কোন একদিন বা সপ্তাহে একদিন। তাতে করে মনে প্রশান্তি সৃষ্টি হয়। তাই বলে আপনাকে যে একেবারে শহর ছেড়ে অন্য কোথাও পাড়ি দিতে হবে তা কিন্তুু না। আপনি নিজের শহরেই একটা শান্ত পরিবেশ খুঁজে নিতে হবে আপনাকে।

আপনাকে নিজেকে সম্মান জানাতে হবে আগে নিজের ভাবনা চিন্তাকে। দু নৌকায় পা রেখে মানুষ কখনো চলতে পারে না। আর চলতে চাইলে তাতে সফল্য পাই না। তাই যা করবেন মন স্থির করে করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *