বুকে ব্যথা দূর করার উপায়

বুকে ব্যথা দূর করার উপায় | বুকে ব্যথার ধরন, লক্ষণ এবং চিকিৎসা

বুকে ব্যথা দূর করার উপায় আসুন প্রথমে জেনে নেওয়া যাক বুকে ব্যথার কারণগুলো কী? আসলে, বুকে ব্যথার কারণ একেক জনের একেক রকম। কেউ বুকের বাম পাশে ব্যাথা করে, আবার কেউ বুকের ডান পাশে। এছাড়াও, কারও কারও দীর্ঘকাল, কারও অল্প সময়ের জন্য ব্যথা হয়। কারো ব্যথা তীব্র, কারো মৃদু বুকে ব্যথা দূর করার উপায়। বুকে ব্যথার আসল কারণ শুরুতেই বলা যাবে না। এটি একটি ডাক্তারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। বুকে ব্যথার কারণ কি দেখছি?

 

কী কী কারণে বুকে ব্যথা হয়?

আসলে আমরা যদি বুকে ব্যথা নিয়ে বৈজ্ঞানিকভাবে চিন্তা করি তাহলে দেখব আমাদের শরীরে কী আছে? আমাদের এখানে চামড়া আছে, এর নিচে আমাদের পেশী আছে। এর ভিতরে দুই পাশে ফুসফুস আছে। এর মাঝখানে আমাদের হৃদয়। এর মধ্য দিয়ে আমাদের খাদ্যনালী চলে গেছে বুকে ব্যথা দূর করার উপায়। পিছনে আমাদের মেরুদণ্ডের হাড় এবং তাদের প্রতিটি থেকে স্নায়ু ছড়িয়ে আছে। এর ঠিক নিচেই আমাদের পেট। ডানদিকে লিভার এবং বাম দিকে প্লীহা। এই ডিভাইসগুলির যে কোনও একটি বুকে ব্যথা হতে পারে।

 

বুকে ব্যথা দূর করার উপায়

বুকে ব্যথা দূর করার উপায় বুকের ব্যাথার কথা বলা কারো বয়স জানা আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ। যদি কোন শিশুর বুকে ব্যথা হয় যে সে খেলার সময় বুকে ব্যথা পায়, বুকে ব্যথা দূর করার উপায় তখন আমি ভাবি যে তার মাংস বা হাড়ের কোন সমস্যা আছে কিনা। এই বুকে ব্যথা খুব ছোট বাচ্চার হলে তার শ্বাস নিতে কষ্ট হবে, আমি নিউমোনিয়া ভাবতাম। যদি এই বুকে ব্যথা ত্বকে ফুসকুড়ি দ্বারা অনুষঙ্গী হয়, আমি ভাবছি এটি একটি হারপিস জোস্টার কিনা। যদি বয়স্ক ব্যক্তির ঘাড় থেকে ব্যথা চলে যায় বুকে ব্যথা দূর করার উপায়, আমি ভাবি যে এটি সার্ভিকাল স্পন্ডিলাইটিস কিনা। বুকে ব্যথা একজন মধ্যবয়সী নারী হলে, বেশিরভাগ কারণই পিত্তথলির পাথর।

 

বুকে ব্যথার উপসর্গ

বুকে ব্যথার উপসর্গ অনেক সময় আমরা বলি পাকস্থলী থেকে এসিড উঠে বা পেট বুকের দিকে যেতে চায়। এখন বুকে সংক্রমণ হলে বুকে ব্যথা হতে পারে। অনেক ভাইরাল সংক্রমণের কারণে বুকে ব্যথার উপসর্গ বুকে ব্যথা হতে পারে। একজন মেডিসিন এবং কার্ডিওলজিস্ট হিসেবে আমিও বুকের ব্যথা নিয়ে ভয় পাই। আমি কি হার্ট অ্যাটাকে কাজ করছি? এখন যদি 30 বছরের বেশি বয়সের একজন পুরুষ বা মহিলার উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস বা কোলেস্টেরলের মতো ঝুঁকিপূর্ণ অবস্থা থাকে বা যদি তিনি ধূমপায়ী হন বুকে ব্যথার উপসর্গ, বা যদি তিনি তামাকজাত দ্রব্য ব্যবহার করেন, যদি তার/তার পরিবারের সদস্যদের হার্ট অ্যাটাক বা স্ট্রোক বা বাইপাস সার্জারির ইতিহাস বা যখন একটি এনজিও প্লাস্টার করা হয়, আমাকে অবশ্যই বিবেচনা করতে হবে যে এটি ইস্কেমিক হার্ট ডিজিজ বা হার্ট অ্যাটাকের সাথে সম্পর্কিত কিনা।

 

যদি হার্ট অ্যাটাকের কারণে বুকের ব্যথা হয় কী?

খুব সহজ. বিশ্বব্যাপী 10 শতাংশ রোগীর ক্ষেত্রে, আমরা প্রথম 12 ঘন্টাও বুঝতে পারি না। তাই বিশ্বজুড়ে যখন কোনো মধ্যবয়সী নারী বা পুরুষের বুকে ব্যথা শুরু হয়, তখন আমরা তাদের সরাসরি সিসিইউতে না দিয়ে বুকের ব্যথার ইউনিটে রাখি। আমরা তার ইতিহাস নিই, তাকে পরীক্ষা করি এবং একটু পরীক্ষা করলেই বুকে ব্যথার কারণ সম্পর্কে মোটামুটি ধারণা পাওয়া যায়। তাহলে এই বুকে ব্যথার কারণ খুঁজে বের করতে হবে। আমরা হার্ট অ্যাটাক বা ইস্কেমিক হার্ট ডিজিজ বা করোনারি হার্ট ডিজিজকে এত বেশি গুরুত্ব দিই যে সঠিকভাবে চিকিত্সা না করা হলে হার্ট অ্যাটাক বিশ্বের জনসংখ্যার 30 থেকে 35 শতাংশকে হত্যা করতে পারে। আমরা যদি সঠিকভাবে রোগ নির্ণয় করতে পারি এবং রোগীকে সিসিইউতে পাঠাতে পারি তাহলে মৃত্যুর ঝুঁকি পাঁচ শতাংশেরও কম কমাতে পারি।

হৃদরোগের কারণে বুকের ব্যথা হলে কীভাবে বুঝবেন

হৃদরোগের কারণে বুকের ব্যথা হলে কীভাবে বুঝবেন?

আমাদের চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে লেবিন সাইন বলে। যদি একজন রোগী বলে যে আমার বুক একেবারে চাপাচ্ছে, আরও নির্দিষ্টভাবে যদি বলে যে আমার বুক সম্পূর্ণ ভেঙে গেছে, আমরা একে লেভিন সাইন বলি বুকে ব্যথা দূর করার উপায়। এটি প্রতি 100 জনের মধ্যে 95 জনের একটি ইস্কেমিক উত্স। এই ব্যথা হবে যদি একজন ব্যক্তি স্বাভাবিকভাবে হাঁটাচলা করে বুকে ব্যথা দূর করার উপায়, যদি সে খুব জোরে হাঁটে তবে তার বুক চাপা পড়ে যাবে।

কিছুক্ষণ বিরতির পর আবার চলে যায় এবং ধীরে ধীরে এর দূরত্ব কমতে থাকে। আগের মতোই হয়তো ছয়তলা বাড়িতে চলে গেছেন। এখন সে তৃতীয় তলায় বা চতুর্থ তলায় উঠার সাথে সাথে তার বুক চেপে ধরতে পারে বা শ্বাস নিতে কষ্ট হচ্ছে বা সে খুব দুর্বল বোধ করতে পারে। হৃৎপিণ্ডে ব্যথা হলে, ব্যথা উঠলে হালকা ঘাম হয়, অনেক সময় বুক ধড়ফড় করে। শ্বাস নিতে একটু কষ্ট হয় এবং খুব কমই বিরক্ত হতে পারে। এটি নির্ণয়ের জন্য একটি ইতিহাস নেওয়ার পাশাপাশি, যখন আমরা ঝুঁকির কারণগুলি বিশ্লেষণ করি, তখন আমরা একটি সাধারণ ইসিজিতে 50 থেকে 60 শতাংশ তথ্য পেতে পারি। যখন আমরা এটিতে একটি ইকো বা ইটিটি যোগ করি, তখন প্রায় 75% লোকের হার্ট ব্লক হয় বা না হয়।

 

বুকে ব্যথা দূর করার উপায়

আর আমরা যদি 100 শতাংশ জানতে চাই তাহলে করোনারি অ্যাঞ্জিওগ্রাম করি। যা দিয়ে আমরা 100 জনকে নির্ণয় করতে পারি। একজন ব্যক্তির বুকে ব্যথার অনেকগুলি কারণ বা ঝুঁকি রয়েছে। এগুলি এমন জিনিস যা পরিবর্তন করা যায় না। পুরুষ বেশি। বয়স পঁয়তাল্লিশের বেশি। একটি পরিবারে শুধুমাত্র একজন ব্যক্তি থাকলে বুকে ব্যথা দূর করার উপায়, অন্য ব্যক্তির থাকার ঝুঁকি বেশি থাকে। মেনোপজের পরে মহিলাদের ঝুঁকি বেড়ে যায় বুকে ব্যথা দূর করার উপায়। তখন আবার নারী-পুরুষের ভাগ সমান হয়ে যায়।

আমরা যে বিষয়গুলি পরিবর্তন করতে পারি, যেমন উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, উচ্চ রক্তে চর্বি, ধূমপান এবং আসীন জীবনধারার পাশাপাশি। আজকাল আমরা বলি সেন্ট্রাল ওবেসিটি, সব ঠিক আছে কিন্তু যেন একটা আপেল পেটে রাখা হয়েছে। এগুলোও হার্ট অ্যাটাকের একটা বড় কারণ। এই বিষয়গুলো যদি নিয়ন্ত্রণ করা যায়, চিকিৎসকের পরামর্শ নিন, নিয়মিত ওষুধ খান, জীবনযাত্রায় একটু পরিবর্তন আনুন, জিহ্বাকে একটু নিয়ন্ত্রণ করুন, ধূমপান ছেড়ে দিন, তাহলে ৮০ থেকে ৯০ শতাংশ হার্ট অ্যাটাক প্রতিরোধ করা যায়।

 

বুকের ব্যথা নিয়ে রোগী হৃদপিণ্ডের কারণে হয়েছে তখন করণীয় কী?

আসলে তাড়াতাড়ি আসাই ভালো। তাড়াতাড়ি আসো। আমি এখানে একটু পুরানো ইতিহাস আঁকতে চাই, যে শিশুর 40 বছর বয়সে হার্ট অ্যাটাক হবে, যে শিশুকে বুকের দুধ খাওয়ানো হয় এবং যে শিশুকে বুকের দুধ খাওয়ানো হয় পরিসংখ্যানগত তথ্যে পাওয়া গেছে। বুকের দুধ খাওয়ানো শিশুদের হার্ট অ্যাটাকের বুকে ব্যথা দূর করার উপায় ঝুঁকি 50 শতাংশ কম থাকে। যেসব শিশু খেলাধুলা করে বুকে ব্যথা দূর করার উপায় এবং যে শিশুরা সারাদিন টিভির সামনে বসে থাকে বা কম্পিউটার গেম খেলে তাদের পরবর্তী জীবনে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেক বেশি থাকে।

 

বুকে ব্যথা দূর করার উপায়

বুকে ব্যথা খুব বিরল সমস্যা নয়। বেশিরভাগ ক্ষেত্রে, শিকারের পেটে গ্যাসের সন্দেহ হয়। ব্যথা নিয়মিত হলে হৃদরোগের ভয়ে আতঙ্ক থাকে। তবে বুকজ্বালা বা হার্টের সমস্যা ছাড়াও বিভিন্ন কারণে বুকে ব্যথা অনুভূত হতে পারে। মাসিকের আগে বা ভারী জিনিস তোলার কারণেও বুকে ব্যথা হতে পারে। চরম ভয় বা মানসিক অস্বস্তির কারণেও এই ব্যথা হতে পারে। তোমার কষ্টের ভাষা বুঝবে কি করে? একটি স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী বুকে ব্যথা দূর করার উপায়, ব্যথার অন্তর্নিহিত কারণ বোঝার কিছু সহজ উপায় রয়েছে।

 

বুকে ব্যথার কারণ

বুকে ব্যথার কারণ অতিরিক্ত আতঙ্ক: তীব্র ভয়ের পর বুকে ব্যথার কারণ নিঃসন্দেহে মানসিক। একই গুরুতর মানসিক অস্বস্তি প্রযোজ্য। উভয়ই বুকে ব্যথা সৃষ্টি করে। চিকিৎসকদের মতে বুকে ব্যথার কারণ, প্রচণ্ড বুকে ব্যথার তাৎক্ষণিক চিকিৎসার জন্য কোনো রোগীর চিকিৎসার খোঁজ নিলে অনেক ক্ষেত্রে দেখা গেছে বুকে ব্যথার পেছনে হৃৎপিণ্ডের কোনো ভূমিকা নেই বুকে ব্যথার কারণ। মাথা ঘোরা এবং ঘাম: মনস্তাত্ত্বিক কারণে বুকে ব্যথার লক্ষণগুলি আতঙ্কের লক্ষণগুলির মতোই। উদাহরণস্বরূপ বুকে ব্যথার কারণ, বুকে ব্যথা হলে, রোগী প্রচুর ঘামবে, শরীরে কাঁপুনি হবে এবং শ্বাসকষ্ট হবে। পেট খারাপ, বমি বমি ভাব, চেতনা হারানো, ভারসাম্য হারানো ইত্যাদি হতে পারে।

 

ঘরোয়া উপায়ে বুকে ব্যথার সমাধান

ঘরোয়া উপায়ে বুকে ব্যথার সমাধান কম স্থায়ী হয়: আশা করি এই ধরনের বুকে ব্যথা দীর্ঘস্থায়ী হয় না, সর্বোচ্চ 10 মিনিট। ব্যথা যেমন হঠাৎ করে অদৃশ্য হয়ে যায়। অন্যদিকে হার্ট অ্যাটাকের কারণে বুকে ব্যথার তীব্রতা ধীরে ধীরে শুরু হয় এবং ধীরে ধীরে বাড়তে থাকে। আবেগজনিত কারণে বুকে ব্যথা অনুভূত হয়: আরেকটি পার্থক্য হল বুকে ব্যথা দূর করার উপায় আতঙ্ক বা চাপের কারণে সৃষ্ট ব্যথা বুকে শুরু হয় এবং যতক্ষণ স্থায়ী হয় ঘরোয়া উপায়ে বুকে ব্যথার সমাধান একই জায়গায় অনুভূত হয়।

যাইহোক, কার্ডিওভাসকুলার ব্যথা বুকে শুরু হয় এবং শরীরের অন্যান্য অংশে, যেমন চোয়াল, কাঁধ, বাহু ইত্যাদিতে ছড়িয়ে পড়ে। বুকের অন্যান্য অংশে ব্যথা: হৃৎপিণ্ড শরীরের বাম দিকে থাকে। ঘরোয়া উপায়ে বুকে ব্যথার সমাধান তাই হৃদরোগের উপসর্গ হিসেবে যে ব্যথা দেখা দেয় তা বাম দিকে অনুভূত হয়। ঘরোয়া উপায়ে বুকে ব্যথার সমাধান কালেভদ্রে বুকের মাঝখানে ব্যথা হয়েছে। তবে বুকের অন্য কোনো অংশে ব্যথা হলে এর পেছনের কারণ আবেগপ্রবণ হওয়ার সম্ভাবনা বেশি।

বুকে ব্যথার সমাধান

বুকে ব্যথার সমাধান

বুকে ব্যথার সমাধান সত্য যে আতঙ্ক বা মানসিক অস্বস্তি থেকে বুকে ব্যথা একটি খুব সাধারণ ঘটনা। এ নিয়ে চিন্তার কোনো কারণ নেই। তবে রোগী অনেক সময় ব্যথার কারণ না বুঝেই আতঙ্কিত হয়ে পড়েন। বুকে ব্যথার সমাধান তাই ব্যথা যেখানেই হোক না কেন তীব্র হলে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। চিকিৎসার মাধ্যমে দুই ধরনের সমস্যা নিরাময় করা যায়। কারো কখনো হঠাৎ বুকে ব্যথা হলে হার্ট অ্যাটাকের আতঙ্ক তাকে ঘিরে ধরে।

বুকে ব্যথা দূর করার উপায়

কখনও কখনও বুকে ব্যথা উদ্বেগের বিষয় বুকে ব্যথার সমাধান, তবে সব ক্ষেত্রেই বুকে ব্যথা হার্ট অ্যাটাকের পূর্বাভাস দেয় না, অর্থাৎ বুকে ব্যথা হার্ট অ্যাটাক নয়। বুকে ব্যথার অন্য কারণও থাকতে পারে। তাহলে এখন প্রশ্ন হচ্ছে বুকে ব্যথার কারণ কী? এই প্রশ্নের উত্তর জানতে এই নিবন্ধের শেষ পড়ুন। বুকে ব্যথার সমাধান এখানে কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে যা বুকের ব্যথা কমাতে সাহায্য করতে পারে। কিন্তু বুকে ব্যথা তীব্র হলে ডাক্তার দেখানো প্রয়োজন।

 

 

 

বুকে ব্যথা এড়াতে যোগ ব্যায়াম করুন

এখন বুকে ব্যথা এড়াতে যোগ ব্যায়াম কতটা উপকারী তা জানবেন। প্রতিদিন যোগব্যায়াম করলে আপনি সুস্থ থাকতে পারবেন। যোগ ব্যায়াম বুকে ব্যথা সহ অনেক অসুখের চিকিৎসায় খুব ভালো কাজ করে। আসুন জেনে নেওয়া যাক কোন যোগব্যায়াম ভঙ্গি আপনাকে বুকের ব্যথা থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে?

বুকে ব্যথা দূর করার উপায়

আপনি যদি এই আসনটি করতে চান তবে প্রথমে আপনার পেটের উপর শুয়ে পড়ুন যাতে যোগের জন্য একটি মাদুর পেতে হয়। আপনার মাথা বাম বা ডান দিকে কাত করুন। হাত শরীরের দুই পাশে এবং হাতের তালু মাটিতে রাখুন। এবার দুটিকে টেনে বাহু বরাবর উল্টো করে রাখুন। হাতের উপর ভর দিয়ে মাথা তুলুন। বুকটা মাটি থেকে উঠবে। কোমর থেকে পায়ের তলা পর্যন্ত, পা সোজা অবস্থায় রাখতে হবে।

নাভি মেঝেতে লেগে থাকবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক হবে। এভাবে পূর্ণ ভঙ্গিতে থাকুন এবং 10 থেকে 15 সেকেন্ড থাকুন। তারপর ধীরে ধীরে শ্বাস ছাড়ুন এবং আগের অবস্থানে ফিরে আসুন। আপনার সামর্থ্য অনুযায়ী তিন থেকে পাঁচবার এই আসনটি করতে পারেন। এই আসনটি করার সময় শরীরের ওজন উভয় হাতে থাকে।

 

মার্জোরি আসন

বুকের ব্যথা থেকে মুক্তি পেতে এই আসনটি করতে পারেন। কথিত আছে এই আসন হজমের কারণে বুকের ব্যথা উপশম করে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে করবেন এই আসনটি।

প্রথমে যোগাসনের জন্য একটি মাদুর নিন এবং বজ্রাসনে বসুন।
তারপর উভয় হাত সামনের দিকে মাটিতে রাখুন। তারপর হাত ও হাঁটুতে ভর দিয়ে আসন শুরু করুন। শরীরের আকৃতি দেখতে বিড়ালের মতো বলেই এর নামকরণ করা হয়েছে।
এবার শ্বাস-প্রশ্বাসের সাথে মেরুদণ্ড নিচে নামিয়ে কাঁধ তোলার চেষ্টা করুন।
কয়েক সেকেন্ডের জন্য এই ভঙ্গি থেকে শ্বাস ছাড়তে থাকুন, ধীরে ধীরে মেরুদণ্ড তুলুন, কাঁধকে ভিতরের দিকে আনুন। এই ক্ষেত্রে, কয়েক সেকেন্ডের মধ্যে বজ্রাসন ফিরে আসুন।
এইভাবে একটি ছোট চক্র সম্পন্ন হয়. এবার এই আসনটি শরীরের শক্তি অনুযায়ী তিন-চারবার করুন।
অন্যান্য টিপস
ঘরোয়া উপায়, ব্যায়াম ছাড়া আর কী করতে পারেন বুকের ব্যথা এড়াতে? আমাদের আরও কিছু টিপস জানি.

অতিরিক্ত শারীরিক পরিশ্রম এড়িয়ে চলুন
একটি সুষম খাদ্য মেনে চলা
অ্যালকোহল পান করবেন না
ধূমপান করবেন না
ধূমপান করবেন না
বেশি চিন্তা করবেন না
যোগব্যায়াম অনুশীলন করুন
প্রশিক্ষকের সাহায্যে জগিং, মর্নিং ওয়াক বা জিম করুন

আকুপ্রেসার ম্যাসেজ

এই নিবন্ধটি পড়ার পরে, আমি বুকে ব্যথার কারণ এবং লক্ষণগুলি বুঝতে পেরেছি। বুকে ব্যথা হলে কী করতে হবে তাও শিখেছেন তিনি। বুকে ব্যথার সমস্যাকে হালকাভাবে নেবেন না। বুকে ব্যথা প্যানিক অ্যাটাক, গ্যাস হার্টবার্ন বা কস্টোকনড্রাইটিস ইত্যাদির কারণে হলে তা চিকিৎসার মাধ্যমে সহজেই সমাধান করা যায়। কিন্তু মায়োকন্ড্রিয়াল ইনফার্কশনের মতো গুরুতর রোগের জন্য বুকে ব্যথা হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। এই ধরনের রোগের জন্য বিশেষ চিকিত্সা প্রয়োজন।

এই ঘরোয়া প্রতিকার এবং টিপসগুলি অনুসরণ করার পরেও যদি আপনার বুকে ব্যথা হয় তবে আপনাকে ঘরে বসে না থেকে একজন ডাক্তারের সাথে দেখা করতে হবে। বুকের ব্যথা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আমি আশা করি আপনি এই নিবন্ধটি পড়ে অনেক উপকৃত হবেন।

বুকে ব্যথা দূর করার উপায়
বুকের ডান দিকে ব্যথার কারণ কী?

ফুসফুস ও হৃৎপিণ্ডের আস্তরণের প্রদাহের কারণে বুকের ডানদিকে ব্যথা হতে পারে যাকে প্লুরিসি বলে। এটি হাঁচি, কাশি বা শ্বাস নেওয়ার সময় তীব্র ব্যথার কারণ হয়। বুকের আঘাত, বুকে জ্বালা, প্যানক্রিয়াটাইটিস, কস্টোকন্ড্রাইটিস ইত্যাদির কারণেও বুকের ডান দিকে ব্যথা হতে পারে। খাবার গিলতে গিয়ে বুকে ব্যথা হয় কেন? Esophagitis হল খাদ্যনালীর প্রদাহ যা খাবার গিললে বমি বমি ভাব এবং বুকে ব্যথা হয়। অল্প বয়স্কদের বুকে ব্যথার কারণ কী?

বুকে ব্যথা দূর করার উপায়

অল্প বয়স্কদের বুকে ব্যথার সাধারণ কারণ হল বুকে ঠাণ্ডা, প্লুরিসি, পেরিকার্ডাইটিস, হাইপারট্রফিক কার্ডিওমায়োপ্যাথি ইত্যাদি। খুব তাড়াতাড়ি গর্ভবতী হলে কি বুকে ব্যথা হতে পারে? হ্যাঁ, শারীরিক পরিবর্তন, মানসিক চাপ, বদহজম, বুকে জ্বালা ইত্যাদি কারণে গর্ভবতী মহিলাদের বুকে ব্যথা হয়। ঠাণ্ডা আবহাওয়ায় বুকে ব্যথা হতে পারে? হ্যাঁ, শীতকালে ঠাণ্ডা আবহাওয়ায় বুকে ব্যথা করোনারি আর্টারি ডিজিজের (করোনারি আর্টারি ডিজিজ) লক্ষণ হতে পারে। এবং যদি এটি না হয়, তবে কারণটি এখনও অজানা।

রংপুর ডেইলী রংপুরের সবচেয়ে আপডেট সংবাদ দেশ ও আন্তজার্তিক নিউজ প্রকাশে বাধ্য থাকিবে। রংপুরের সব রকমের নিউজ পেতে রংপুর ডেইলী ভিজিট করুন