বিশ্ব বাবা দিবস

বিশ্ব বাবা দিবস

বিশ্ব বাবা দিবস ‘আমি সময় কাটাই না যখন আর কিছু থাকে না / আমি আমার বন্ধুর টেলিফোনে মনোযোগ দেই না / আমি জানালার গ্রিলের দিকে তাকিয়ে থাকি / আমার মনে হয় কেউ আমার বাবার মতো বলে না / এসো, এসো, এসো.. .’

বাবা মানেই নির্ভরতার আকাশ। বাবা মানে নিরাপত্তা কম্বল। পিতা চিরন্তন, চিরন্তন। পিতা একটি বটবৃক্ষ, প্রখর রোদে সন্তানের শীতল ছায়া। আজ বিশ্ব বাবা দিবস।

 

বিশ্ব বাবা দিবস

প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার বিশ্বের ৫২টি দেশে দিবসটি পালিত হয়। এ বছর ১৯ জুন তৃতীয় রবিবার দিবসটি পালিত হচ্ছে। বাবার প্রতি সন্তানের ভালোবাসা চিরন্তন, নিত্যদিনের। তারপরও প্রতি বছর দিনটি বাবার জন্য বিশেষ দিন হিসেবে পালিত হয়।

হাদিসে এসেছে, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘আল্লাহর সন্তুষ্টি পিতার সন্তুষ্টির মধ্যে এবং আল্লাহর অসন্তুষ্টি পিতার অসন্তুষ্টির মধ্যে নিহিত।’ (তিরমিজি-1899)।

সনাতন ধর্মে, ‘পিতা স্বর্গ, পিতৃধর্ম, পিতাহি পরমং তপঃ, পিতৃ প্রীতিমাপনে প্রিয়ন্তে সর্বদেবতা’ অর্থ- পিতা স্বর্গ, পিতাই ধর্ম, পিতাই পরম তপস্যা। বাবা খুশি হলে সব দেবতাই খুশি।

 

বাবার জন্য বিশেষ দিন

 

এই দিনটি বোঝানো হয় যে মায়ের পাশাপাশি বাবারাও তাদের সন্তানদের জন্য দায়ী। এটি বিশ্বের সমস্ত পিতাদের প্রতি শ্রদ্ধা ও ভালবাসা প্রদর্শনের ইচ্ছা দিয়ে শুরু হয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, শত বছর ধরে মা দিবস পালিত হয়ে আসছে, কিন্তু বাবা দিবস তার চেয়ে অনেক নতুন। দিনটি সম্ভবত প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবর্তিত হয়েছিল এবং এর শুরু সম্পর্কে বিভিন্ন গল্প রয়েছে।

সবচেয়ে জনপ্রিয় এবং সম্ভবত গৃহীত গল্পটি হল ওয়াশিংটন থেকে সোনোরা লুইস স্মার্ট নামে একজন মহিলা এই দিনটি উদযাপন শুরু করেছিলেন। ষষ্ঠ সন্তানের জন্ম দিতে গিয়ে তার মা মারা গেলে তার বাবা পরিবারকে বড় করেন।

বিশ্ব বাবা দিবস

আপনি সোনোরা চার্চে 1909 সালের বক্তৃতায় মা দিবস সম্পর্কে জানতে পারেন। তখন সে ভাবল, বাবার জন্যও এমন একটা দিন থাকা উচিত।

বেশ কিছু স্থানীয় পাদ্রী এই ধারণাটি গ্রহণ করেছিলেন। এটা মনে করা হয় যে বাবা দিবসটি প্রথম 19 জুন, 1910 তারিখে পালন করা হয়েছিল, যদিও এটি আনুষ্ঠানিক ছিল না।

বিশ্ব বাবা দিবস
1978 সালে, মার্কিন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন সিদ্ধান্ত নেন যে প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার বাবা দিবস হিসেবে পালিত হবে। ছয় বছর পরে, এটি রাষ্ট্রপতি রিচার্ড নিক্সন দ্বারা প্রণীত হয়েছিল।

যার বাবা নেই সে জানে বাবা না থাকার কষ্ট। ‘বাবা’ শব্দটি সারা বিশ্বে বিশুদ্ধ ভালোবাসায় উচ্চারিত হয়। বিভিন্ন দেশে ভাষা অনুযায়ী সন্তানেরা নিজ ভাষায় বাবাকে ডাকে।

বাবাকে কে না ভালোবাসে! বাবা সব সন্তানের কাছে পরম শ্রদ্ধেয়। সন্তানের সবচেয়ে নিরাপদ আশ্রয় তার বাবা। পৃথিবীর সকল বাবাকে বাবা দিবসের শুভেচ্ছা।

রংপুর ডেইলী রংপুরের সবচেয়ে আপডেট সংবাদ দেশ ও আন্তজার্তিক নিউজ প্রকাশে বাধ্য থাকিবে। রংপুরের সব রকমের নিউজ পেতে রংপুর ডেইলী ভিজিট করুন