বন্যায় আটকে পড়া শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের উদ্ধার করল বিজিবি

বন্যায় আটকে পড়া শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের উদ্ধার করল বিজিবি

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল প্লাবিত হয়ে বন্যার পানিতে আটকে পড়া ছাত্রীদের উদ্ধার করেছেন বিজিবির সদস্যরা। শুক্রবার বিকেল পাঁচটার দিকে বিজিবি ১৯ ব্যাটালিয়নের দুটি ট্রাকে করে হাজারের বেশি ছাত্রীকে উদ্ধার করা হয়।

পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে গতকাল বৃহস্পতিবার থেকে সিলেটের বিভিন্ন নদ-নদীর পানি বেড়ে লোকালয় প্লাবিত হতে থাকে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক, শিক্ষা ভবন, প্রশাসনিক ভবন, আবাসিক হল ও শিক্ষকদের আবাসিক বাসভবনে পানি প্রবেশ করে।

 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, দুটি ছাত্রী হলের নিচতলায় কোমরসমান পানি জমে। এতে ছাত্রীরা হলে আটকা পড়েন। পানিবন্দী অবস্থায় বৃহস্পতিবার রাতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হলে তাঁরা আরও বিপাকে পড়েন। নিরাপদ খাবার পানির তীব্র সংকট দেখা দেয়। এমন পরিস্থিতিতে খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী হল ও বেগম সিরাজুন্নেসা চৌধুরী আবাসিক হলে বসবাসরত ছাত্রীদের উদ্ধারে নামে বিজিবি।

বিকেল পাঁচটার দিকে বিজিবি–১৯ ব্যাটালিয়নের লেফটেন্যান্ট কর্নেল সোহেল আহমেদের নেতৃত্বে দুটি ট্রাকে করে বিজিবির ২০ জন সদস্য জিনিসপত্রসহ ছাত্রীদের উদ্ধার করে নিরাপদ স্থানে পৌঁছে দেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী হল ও বেগম সিরাজুন্নেসা চৌধুরী হল থেকে মালামালসহ ছাত্রীদের ট্রাকে করে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে নিয়ে যান বিজিবির সদস্যরা। পরে গোলচত্বর থেকে বিশ্ববিদ্যালয়ের বাসে করে সিলেট কদমতলী বাসস্ট্যান্ডে ছাত্রীদের পৌঁছে দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পরিচালক ছাত্র উপদেশ ও নির্দেশনা দপ্তরের প্রধান আমিনা পারভিন বলেন, ‘আমরা কেউই ধারণা করিনি ক্যাম্পাসে এত পানি হবে। সকাল থেকেই প্রক্টরিয়াল বডির সদস্যদের সঙ্গে নিয়ে নিরাপদ স্থানে সরানোর কাজ করা হয়েছে। এতে বিজিবির একটি দল সহযোগিতা করেছে।’

এদিকে শুক্রবার সকালে জরুরি সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের ক্লাস ও পরীক্ষা ২৫ জুন পর্যন্ত বন্ধ ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রংপুর ডেইলী রংপুরের সবচেয়ে আপডেট সংবাদ দেশ ও আন্তজার্তিক নিউজ প্রকাশে বাধ্য থাকিবে। রংপুরের সব রকমের নিউজ পেতে রংপুর ডেইলী ভিজিট করুন