Rangpur Daily Default

পদ্মা সেতু নির্মাণে কেউ কেউ খুশি নাও হতে পারে, তবে চীনের জনগণ খুশি

বাধা সত্ত্বেও নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহস এবং তার দৃঢ় রাজনৈতিক দায়িত্ববোধের প্রশংসা করেছে চীন। তারা বলেছে, পদ্মা সেতু নির্মাণে কেউ কেউ খুশি নাও হতে পারে, তবে চীনের জনগণ খুশি

সেই সঙ্গে দেশটি বলেছে, এর ফলে বাংলাদেশে ভবিষ্যতে বিশ্বব্যাংক সন্দেহ ছাড়াই আস্থা নিয়ে তাদের কাজ এগিয়ে নিয়ে যেতে পারবে।

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, চাপ ও অভিযোগের মুখেও পদ্মা সেতু বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সাহস, সংকল্প ও সমৃদ্ধির পথে দৃঢ়তার সঙ্গে এগিয়ে গেছেন। যা অন্য যেকোনো দেশের সাধারণ কোনো নেতার পক্ষে করা ছিল প্রায় অসম্ভব।

প্রধানমন্ত্রী তার দৃঢ় রাজনৈতিক দায়িত্ববোধের পরিচয় দিয়েছেন বলেই সেতুটি আজ বাস্তবে রূপ নিয়েছে। বাংলাদেশ যে তার সিদ্ধান্ত নিতে সক্ষম এ বিষয়ে উন্নয়ন সহযোগীদের আর কোনো সন্দেহ থাকার কথা নয়। রবিবার কূটনৈতিক প্রতিবেদকদের সঙ্গে চীন দূতাবাসে আলাপকালে এসব বলেন লি জিমিং।

বাংলাদেশ যে তার নিজস্ব অর্থায়নে এমন একটি প্রকল্প বাস্তবায়ন করতে পারবে এ নিয়ে বিদেশি কিছু উন্নয়ন অংশীদার বিশ্বাসই করতে পারেনি উল্লেখ করে তিনি বলেন, এই প্রকল্প থেকে ঋণদাতাদের সরে দাঁড়ানো ছিল কেবল বাংলাদেশের জনগণ ও সরকারের প্রতি তাদের আস্থার অভাব।

রাষ্ট্রদূত বলেন, চীনা কোম্পানিগুলো এ যাবৎ চীনের বাইরে যত সেতু তৈরি করেছে পদ্মা সেতু ছিল সবচেয়ে বড়। এটি নির্মাণে বাংলাদেশের সঙ্গে চীনের পক্ষেও ছিল চ্যালেঞ্জ ও সাহসী পদক্ষেপ। চীন-বাংলাদেশ সহযোগিতার ক্ষেত্রে এটি একটি মাইলফলক।

বাংলাদেশের ওপর চীনের ভরসা আছে জানিয়ে তিনি বলেন, পদ্মা সেতু নির্মাণে কেউ কেউ খুশি নাও হতে পারে, তবে চীনের জনগণ খুশি। বাংলাদেশ যদি নিজস্ব অর্থায়নে কিছু করতে চায়, সেটি করার সক্ষমতা বাংলাদেশ রাখে।

তিনি বলেন, পদ্মা সেতু দুই পাড়ের মানুষকে এক সঙ্গে আবদ্ধ করে সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাবে। এ ছাড়া ট্রান্স এশিয়ান রেলওয়ে ও এশিয়ান হাইওয়ে নেটওয়ার্কের মিসিং লিংক হিসেবে কাজ করার পাশাপাশি দক্ষিণ এশিয়ার যোগাযোগের ক্ষেত্রেও অবদান রাখবে।

এদিকে সোমবার এক ভিডিও বার্তায় চীনের রাষ্ট্রদূত লি জি মিং বলেছেন, বাংলাদেশ ও চীন উভয় দেশেই করোনা সংক্রমণ বাড়ছে। তবুও চীন বিদেশি শিক্ষার্থীদের ফেরার অনুমতি সুযোগ দিয়েছে। যেখানে বাংলাদেশের শিক্ষার্থীরা অগ্রাধিকার পাচ্ছেন।

রংপুর ডেইলী রংপুরের সবচেয়ে আপডেট সংবাদ দেশ ও আন্তজার্তিক নিউজ প্রকাশে বাধ্য থাকিবে। রংপুরের সব রকমের নিউজ পেতে রংপুর ডেইলী ভিজিট করুন