একা প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে রেকর্ড ৮৩ বছরে

একা প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে রেকর্ড ৮৩ বছরে

একা প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে রেকর্ড ৮৩ বছরে পৃথিবীর সবচেয়ে বড় সাগর পাড়ি দেওয়া যেকোনো মানুষের জন্যই একটি অর্জন। কেনিচি হোরি, একজন  ৮৩ বছর বয়সী জাপানি নাবিক, সেখানে একাধিকবার এসেছেন।

সিএনএন-এর একটি প্রতিবেদন অনুসারে, কেনিচি শনিবার প্রশান্ত মহাসাগরে একটি বিরতিহীন ইয়ট ওড়ানোর জন্য বিশ্বের সবচেয়ে বয়স্ক অভিযাত্রী হয়েছেন।

কেনিচি শনিবার স্থানীয় সময় দুপুর ২টা ৩৯ মিনিটে পশ্চিম জাপানি উপদ্বীপে পৌঁছান। এর আগে তিনি দুই মাসেরও বেশি সময়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়েছিলেন।

‘তোমার স্বপ্নকে শুধু স্বপ্ন হতে দিও না। একটি লক্ষ্য নির্ধারণ করুন এবং এটি অর্জনের জন্য কাজ করুন। একটি সুন্দর জীবন অপেক্ষা করছে। ‘

অভিযানের চূড়ান্ত গন্তব্য ওয়াকায়ামা যাওয়ার পথে স্যাটেলাইট ফোনে কেনিচি সিএনএন-এর কাছে এমন একটি অনুপ্রেরণামূলক মন্তব্য করেছিলেন।

২৭ শে মার্চ, কেনিচি সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া থেকে ১৯ ফুট লম্বা [৯৯০ কেজি] সান্তা মারমেইড থ্রিতে যাত্রা করেন।

তিনি বলেন, এই সফরের কিছু অংশ খুবই চ্যালেঞ্জিং ছিল। তবে প্রতিদিনই স্যাটেলাইট ফোনে পরিবারের সঙ্গে যোগাযোগ করছেন তিনি। কারণ কেনিচি পরিবার নিয়ে চিন্তা করতে চান না। তবে পুরো সফরে তিনি কোনো বন্দরের সঙ্গে যোগাযোগ করেননি। তাকে ১৬  এপ্রিল হাওয়াইয়ের ওহু দ্বীপে দেখা গিয়েছিল।

শনিবার গন্তব্যে পৌঁছানোর পর কেনিচি হোরিকে সংবর্ধনা দেওয়া হবে।

প্রশান্ত মহাসাগরে এটি কেনিচির প্রথম মহাকাব্য ভ্রমণ নয়। ১৯৬২ সালে, ২৩ বছর বয়সে, তিনি ইতিহাসের প্রথম ব্যক্তি হয়েছিলেন যিনি সফলভাবে প্রশান্ত মহাসাগরে বিরামহীনভাবে ভ্রমণ করেছিলেন। ইউএস ন্যাশনাল পার্ক সার্ভিসের মতে, কেনিচি জাপান থেকে ক্যালিফোর্নিয়া ভ্রমণ করেছিলেন।

সে সময় ১৯ ফুট লম্বা প্লাইউড বোট মারমেইড ৯৪ দিন ধরে সাগর পাড়ি দিয়েছিল। সরকারী নথিপত্র এবং আধুনিক যন্ত্রপাতি ছাড়াই তার মার্কিন যুক্তরাষ্ট্র সফর ব্যাপক সাড়া ফেলে।

কেনিচি হোরিও ১৯৯৯ সালে জাপান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে যাত্রা করেছিলেন। তিনি 100 বছর বয়স পর্যন্ত তার সমুদ্রযাত্রা চালিয়ে যেতে চান।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *